দাখিল নবম-দশম শ্রেনীর (সকল বই) ২০২৩ Pdf Download

By admin #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #, #

দাখিল নবম-দশম শ্রেনীর (সকল বই) ২০২৩ Pdf Download

بِسْمِ ٱللّٰهِ ٱلرَّحْمٰنِ ٱلرَّحِيمِ‎

“اللّٰه ছাড়া কোন মাবুদ নেই, দুরুদ মুহাম্মদ  এর উপর। 

“আসসালামু আলাইকুম ‘viewers’ আশা করি আল্লাহ তালার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ এবং ভালো আছেন “

Aazeen Of Islam” এ আপনারা যারাই যুক্ত আছেন তারা আজ থেকে নয় প্রায় দীর্ঘ ২০১৪-২০২১ পর্যন্ত যুক্ত ছিলেন।

এই মাঝের কয়েকটা মাস আপনাদের কাছ থেকে দূরে থাকা বিভিন্ন সংগত বা বলতে পারেন কিছু আর্থিক দূরগতির কারণে।

ইসলামিক বই pdf,জেলারেল Pdf বই,PDF,Pdf books 2023,Pdf Books 2014,All Pdf Books,Pdf Drive,Aazeenofislam,Pdf Source

দাখিল নবম-দশম শ্রেনীর (সকল বই) ২০২৩ Pdf Download

চলে যাওয়ার কারণ যা ছিলোঃ

যেহেতু আপনারা সবাই জানেন আমি আমার সাইটটি নিজে একক ভাবে চালাই কোন প্রকার Donation ছাড়া যদিও কেউ আমার এই ভালো কাজটির জন্য বিভিন্ন দেশ হতে Donate করতে চাইলেও আমি নেই নি এই দ্বীনি কাজ টি আমি নিজের হাতেই করতাম,

যাক ভাগ্যে আল্লাহ যা লিখেন ভালোর জন্যই লিখেন এতে আমার হয়তো কোন জায়গা দিয়ে কল্যাণ ছিলো তাই আমার সাথে এমনটি হয়েছে এটি ভাবাই প্রত্যেক মুমিনের ফরয কাজ ও দ্বায়িত্ব।

এখন থেকে ইনশাল্লাহ যে যতটুকুই পারেন আমার এই সাইট টি rebuild করার জন্য চাইলে সদকায়ে জারিয়া হিসেবে donate করতে পারেন শুধু সদ ইচ্ছা থেকে এতে হয়তো আমি কিছুটা হলেও বেশী করে মানসিক ভাবে মোটিভেটেড হবো।

তো যাক এতো কথা বাদ আপনাদের মাঝে আমি আবার ফিরে এলাম আগের রূপে যদিও এখন অনেক অনেক বই আপনাদের মাঝে ফিরিয়ে দিতে হবে আমাকে ।

কাজ অব্যাহত আছে থাকবে ইনশাআল্লাহ

Aazeen Of Islam.com is back

ইসলামিক বই pdf,জেলারেল Pdf বই,PDF,Pdf books 2023,Pdf Books 2014,All Pdf Books,Pdf Drive,Aazeenofislam,Pdf Source

দাখিল নবম-দশম শ্রেনীর (সকল বই) ২০২৩ Pdf Download

আমাদের বৈশিষ্ট্য বা কাজের ধরণঃ

১. শুধু মাত্র কিছু দ্বীনি ভাইদের জন্য যারা একান্তই বই কিনতে পারে না বা pdf বই পড়ে অভ্যস্ত তাদের জন্য আমাদের এই সাইটটি

২. যেহেতু আমাদের এই সাইটের মাধ্যামে আমরা কারোই ক্ষতি সাধন করতে চাই না সেহেতু সকলেরই উচিত কিছু অংশ pdf পরে যদি সামর্থ্য থাকে হার্ডকপি কিনে বই পড়ার অভ্যাস করা সেক্ষেত্রেও আমাদের কাছ থেকেই আপনি সুলভ মূল্যে বই গুলা কিনতে পারবেন ইনশাআল্লাহ।

৩. আমাদের সাইটে শধুই কি pdf বই পাবেন??

না ঠিক তেমন না aazeenofislam.com এ আপনারা ইসলামিক pdf বই ছাড়াও জেনারেল লাইনের কিছু ভালো বই পেয়ে যাবেন যেগুলা লেখাপড়া রত অবস্থান শিক্ষার্থীদেরও কাজে লাগবে ইনশাল্লাহ।

৪. এছাড়াও আমাদের সাইটে পাবেন সূরা সমুহ ওয়াজ আরো অনেক কিছু।

৫. খুব শীঘ্রই আমরা আমাদের সাইটে আরো যোগ করতে যাচ্ছি ক্রয়যোগ্য কিছু বস্তু যেগুলো আমাদের দ্বীনি ভাই ও বোনদের আশা করি কাজে লাগবে

যেমনঃ পার্ফিউম আতর,তাজবিহ,জায়নামাজ, টুপি,কোরআন এবং বিভিন্ন ইসলামিক বই, হিজাব ইত্যাদি।

৬. যদি কেউ ইসলামিক স্পন্সরশিপ দিতে চান আমাদের সাইটের মাধ্যমে চ্যানেল বা পেইজের মাধ্যমে যোগাযোগ করুনঃ [email protected]

সুলভমূলে আশা করি আপনাদের হালাল পণ্যের প্রোমশনটি করে দেয়া যাবে।

৭. Optional:-

“আপনারা চাইলে আমাদের কাছ থেকে সুলভ মূল্যে সাইট বানিয়ে নিতে পারেন। “

ইসলামিক বই pdf,জেলারেল Pdf বই,PDF,Pdf books 2023,Pdf Books 2014,All Pdf Books,Pdf Drive,Aazeenofislam,Pdf Source

দাখিল নবম-দশম শ্রেনীর (সকল বই) ২০২৩ Pdf Download

বইয়ের নামঃ দাখিল নবম-দশম শ্রেনীর (সকল বই)

লেখকঃ Aazeen Of Islam

সাইজঃ সব মিলিয়ে ২৯৫ মেগাবাইট

পাতাঃ বই অনুসারে

Disclaimer

১. আমাদের উদ্দেশ্যে শুধু দ্বীনকে প্রচার করা ইসলামিক pdf বই আপলোড+ইসলামিক বই বা আনুসাঙ্গিক বস্তু বিক্রয়ের মাধ্যমে।

২. ধর্মীয় উস্কানি মূলক কোন প্রকার কর্ম কান্ডের সাথে আমরা জড়িত না।

৩.www.aazeenofislam.com সাইটে কোন প্রকার pdf বই scan করে দেয়া হয়ে থাকে না এখানে যে কয়টা বই দেয়া হয় সব collected কোন না কোন জায়গা হতে।

৪.সেক্ষেত্রে copyright এর কোন ঝামেলা থাকলে আপনার কপিরাইট স্ট্যাম্প এর একটি কপি যদি আমাদের মেইলে দিতে পারেন বইটি নামিয়ে নেয়া হবে।

([email protected])

৫. আমাদের সাইটে সকল প্রকার ইসলামিক বই আপলোড করা হয়ে থাকে কোন নির্দিষ্ট মাযহাবকে কেন্দ্র করে দেয় হবে এমন কিছুই না,

শুধু নাস্তিক আর অনৈসলামিক বই ছাড়া।

৬.কোন প্রকার জিজ্ঞাসা বা অভিযোগ থাকলে যোগাযোগ করুনঃ 01314-973346

ভিতরের কিছু অংশ বিশেষ

ডাউনলোড লিংক নিচে দেয়া

 

১. কোরআন মাজিদ ও তাজবিদ PDF

ভিতরের অংশ এবং ডাউনলোড লিংক নিচে দেয়া আছে

আল্লাহ তায়ালা এ আয়াতে সকলকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন যে, তাদের সন্দেহ থাকলে তারা যেন কুরআন মাজিদের মত একটি ছোট সুরা রচনা করে যা ভাষা, ছন্দ, শব্দ, বাক্যবিন্যাস অর্থ-তত্ত্ব, তথ্য এবং ভাষার অলংকার ও রচনাশৈলীর দিক দিয়ে কুরআনের ঐ সুরার মত হয়।

আল-কুরআনের ভাব-ভাষা, পাঠ ও উচ্চারণ খুব সহজ-সাবলীল। এটা মুখস্থ করতে ও মনে রাখতে কোন অসুবিধা হয় না। এ কারণে প্রত্যেক যুগে পৃথিবীতে অসংখ্য হাফেজে কুরআন বিদ্যমান ছিল,

 

 

বর্তমানেও আছে, আর কেয়ামত পর্যন্ত থাকবে। এটাও কুরআনের শ্রেষ্ঠত্বের পরিচয় বহন করে। মহান আল্লাহ এ সম্পর্কে

বলেন:

(২) হাদিস শরিফ বই Pdf download

ভিতরের অংশ এবং ডাউনলোড লিংক নিচে দেয়া আছে

কিন্তু তাঁর সংকলিত হাদিস গ্রন্থের বর্তমানে কোন সন্ধান পাওয়া যায় না । এরপর ইমাম ইবন জুরাইজ মক্কায়, ইমাম মালিক (রহ.) মদিনায়, আব্দুল্লাহ ইবন ওহাব (রহ. ) মিসরে, আব্দুর রাজ্জাক (রহ.) ইয়ামেনে, আব্দুল্লাহ ইবন মুবারক (রহ) খুরাসানে এবং সুফিয়ান সাওরি (রহ.) ও হাম্মাদ ইবন সালামা (রহ.)

 

 

বসরায় হাদিস সংগ্রহে আত্মনিয়োগ করেন। এ যুগের ইমামগণ কেবল দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় হাদিসগুলো ও স্থানীয় হাদিস শিক্ষাকেন্দ্রে প্রাপ্ত হাদিস সমূহই লিপিবদ্ধ করেছিলেন। তাঁদের কেউই বিষয়বস্তু হিসেবে বিন্যাস করে হাদিসমূহ লিপিবদ্ধ করেননি। এ যুগে লিখিত হাদিস গ্রন্থসমূহের মধ্যে ইমাম মালিক (রহ.) এর সংকলিত ‘মুয়াত্তা’

(৩) আকায়েদ ও ফিকহ বই Pdf download

ভিতরের অংশ এবং ডাউনলোড লিংক নিচে দেয়া আছে

খতমে নবুয়্যত বা নবুয়্যতের পরিসমাপ্তি রিসালাতের প্রতি আকিদার একটি গুরুত্বপূর্ণ দিক। আমাদের প্রিয়নবি মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সৃষ্টি হিসেবে প্রথম নবি। আর অভিভাবক হিসেবে তাঁর মাধ্যমেই নবুয়্যতের পরিসমাপ্তি ঘটেছে। আল্লাহ তাআলা ইরশাদ করেন,

 

 

“মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তোমাদের কোনো পুরুষের পিতা নন, বরং তিনি আল্লাহ্র রসুল এবং শেষ নবি । আল্লাহ্ সর্ববিষয়ে সর্বজ্ঞ” (আহযাব-৪০)।

৪) আল লুগাতুল আরাবিয়াতুল ইত্তেসালিয়া

 

(৫) কাওয়াইদুল লুগাতিল আরাবিয়্যাহ বই

ভিতরের অংশ এবং ডাউনলোড লিংক নিচে দেয়া আছে

আরবিতে অনুবাদ কর:

অধ্যক্ষ আব্দুর রব। প্রেসিডেন্ট আবদুল হামিদ। ছাত্র আব্দুর রহমান। রুটি অর্ধেক। বইটির এক তৃতীয়াংশ। মামা আহমদ। খালেদ তার ধৈর্য। উম্মুল মুমিনীন আয়েশা।

ব্যবসায়ী আবদুল্লাহ। বক্তা খালেদ। প্রকৌশলী হারুন। প্রশিক্ষক শাহজাহান। শিক্ষক উমামা। মুফাসসির অলিউর রহমান ।

(৬) ইসলামের ইতিহাস বই pdf download

ভিতরের অংশ এবং ডাউনলোড লিংক নিচে দেয়া আছে

হযরত মুহাম্মদ (স.) এর মদিনায় আগমনের পূর্বে মদিনার সামাজিক ও রাজনৈতিক অবস্থা অত্যন্ত শোচনীয় ছিল। মদিনায় শান্তি-শৃঙ্খলা বজায় রাখার মত কোন কেন্দ্রীয় সরকার ছিল না। এ সময় আউস ও খাযরাজ নামে মদিনার দুটি গোত্র পরস্পর হিংসাত্মক কলহ-বিবাদে লিপ্ত ছিল। মদিনায় বসবাসরত ইহুদিগণ তখন তিনটি শাখায় বিভক্ত ছিল (১) বানু কাইনুকা (২) বানু নাজির ও (৩) বানু কুরাইযা।

 

 

তাদের স্বার্থপরতা ও চক্রান্তের ফলে মদিনার অন্যান্য অধিবাসী উদ্বেগ ও সংশয়ের মধ্যে দিনাতিপাত করত। এরূপ অবস্থায় হযরত মুহাম্মদ (স.) এর মদিনায়

(৭) বাংলা সাহিত্য বই pdf download

ভিতরের অংশ এবং ডাউনলোড লিংক নিচে দেয়া আছে

গভীর পূর্ণিমারাত্রে সে এক-একদিন ধীরে শয়নগৃহের দ্বার খুলিয়া ভয়ে ভয়ে মুখ বাড়াইয়া বাহিরের দিকে চাহিয়া দেখে পূর্ণিমাপ্রকৃতিও সুভার মতো একাকিনী সুপ্ত জগতের উপর জাগিয়া বসিয়া— যৌবনের রহস্যে পুলকে বিষাদে অসীম নির্জনতার একেবারে শেষ সীমা পর্যন্ত, এমন কি, তাহা অতিক্রম করিয়াও

ধমথম করিতেছে, একটি কথা কহিতে পারিতেছে না। এই নিস্তব্ধ ব্যাকুল প্রকৃতির প্রান্তে একটি নিস্তব্ধ ব্যাকুল বালিকা দাঁড়াইয়া ।

এ দিকে কন্যাভারগ্রস্ত পিতামাতা চিন্তিত হইয়া উঠিয়াছেন। লোকেও নিন্দা আরম্ভ করিয়াছে । এমন-কি, এক-ঘরে করিবে এমন জনরবও শুনা যায়। বাণীকণ্ঠের সচ্ছল অবস্থা, দুই বেলাই মাছভাত খায়, এজন্য তাহার শত্রু ছিল।

(৮) বাংলা ব্যাকরণ ও নির্মিতি বই Pdf download

(৯) English for Today বই

ভিতরের অংশ এবং ডাউনলোড লিংক নিচে দেয়া আছে

In his speech, Bangabandhu expressed his utmost gratitude to the UN and the international community for standing beside Bangladesh with their aids and support in the reconstruction of the war-ravaged country, relocation of 10

million war-refugees who took shelter in India during the Liberation War. The leader of the country reminded the world how Bangladesh stood on the ruins and debris of a war where people were just struggling for survival. However, the repeated natural calamities were making their life harder and people even didn’t have a minimum intake of food for a day.

(১০) English Grammar and Composition বই Pdf download

ভিতরের অংশ এবং ডাউনলোড লিংক নিচে দেয়া আছে

After we had completed our exams, we organized a party ourselves. The party was really great. I prepared myself for the party.

Fatema and Belal sang in the party but they didn’t like each other.

These are some examples of reflexive pronouns. Now see how reflexive pronoun are formed.

(১১) ক্যারিয়ার শিক্ষা বই Pdf download

ভিতরের অংশ এবং ডাউনলোড লিংক নিচে দেয়া আছে

কেস স্টাডি: নিরুপমা নাটোর জেলার একটি বেসরকারি সংস্থায় (এনজিও) নির্বাহী পরিচালক হিসেবে সম্প্রতি পদোন্নতি পেয়েছেন । তাকে অভিনন্দন জানানোর জন্য তার সহকর্মীরা একটি অনুষ্ঠানের আয়োজন করেছেন । সকালে উঠেই নিরুপমা বাগানে কাজ করছেন আর চিন্তা করছেন অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় কী কী বলবেন । তিনি ভাবছেন, শিক্ষাজীবন থেকেই গ্রামের নারীদের কর্মসংস্থানের

সুযোগ করে দেওয়ার প্রচণ্ড ইচ্ছা তার ছিল- একথা দিয়েই তিনি শুরু করবেন । তার বাবার ইচ্ছা ছিল নিরুপমা ডাক্তার হোক । তার ইচ্ছা ছিল এনজিওতে কাজ করার। তাই তিনি সমাজকল্যাণ বিষয়ে পড়তে চেয়েছিলেন, যা তার কাজের সাথে সম্পর্কযুক্ত । কিন্তু সে সুযোগ তার হয়নি ।

(১২) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই Pdf download

ভিতরের অংশ এবং ডাউনলোড লিংক নিচে দেয়া আছে

প্রাপ্তবয়স্ক মানুষের হাতের নাগালে ফোন রয়েছে। ইউনিয়ন পর্যায়ে ইনফরমেশন সার্ভিস সেন্টার খোলা হয়েছে, প্রত্যন্ত এলাকায় পোস্ট অফিসগুলোকে ই-সেন্টারে রূপান্তরিত করে মোবাইল মানি অর্ডারের সুযোগ করে দেওয়া হয়েছে। ইউনিয়ন ইনফরমেশন সেন্টারের সাথে সাথে ডিস্ট্রিক্ট ইনফরমেশন সেল এবং ন্যাশনাল ইনফরমেশন সেল দেশের অবকাঠামোতে একটা বড় সংযোজন।

মোবাইল টেলিফোন দিয়ে ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন, পাবলিক পরীক্ষার ফলাফল জানা কিংবা ট্রেনের টিকেট কেনার মতো কাজগুলো নিয়মিতভাবে করা হচ্ছে। স্কুল-কলেজে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির পাঠ সংযোজন করা হয়েছে— এই বইটি তার প্রমাণ । দেশের কলেজ-বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স পড়ানো হচ্ছে। দেশের তরুণ প্রজন্ম বিভিন্ন সফটওয়্যার কোম্পানিতে যোগ দেওয়ার পাশাপাশি নিজেরা কোম্পানি গড়ে তুলছে এবং বিশাল সংখ্যক তরুণ-তরুণী ব্যক্তিগত পর্যায়ে আউটসোর্সিং করে দেশের অর্থনীতিকে মজবুত করছে।

(১৩) গণিত বই pdf download

(১৪) কৃষি শিক্ষা বই Pdf download

(১৫) গার্হস্থ্য বিজ্ঞান বই pdf download

ভিতরের অংশ এবং ডাউনলোড লিংক নিচে দেয়া আছে

পরিবারের আয় ও ব্যয়ের সুব্যবস্থা নিশ্চিত করা- পরিবারে সকলের সব রকম চাহিদা পূরণের জন্য আয়ের ব্যবস্থা নিশ্চিত করতে হয়। আয়ের মাধ্যমে পরিবার যে অর্থ উপার্জন করে তার

দ্বারাই প্রয়োজনীয় সকল দ্রব্য সামগ্রী ও সেবা ক্রয় করা হয়। আয়ের ব্যবস্থা নিশ্চিত থাকলে পরিবারে অভাব-অভিযোগ থাকে না। ফলে সেখানে সুখ-স্বাচ্ছন্দ্য বিরাজ করে। গৃহ ব্যবস্থাপকের এ বিষয়ে বিশেষ দৃষ্টি দিতে হয় ।

আয়কে যথাযথভাবে ব্যবহারের প্রতিও গৃহব্যবস্থাপককে যথেষ্ট সচেতন থাকতে হয়। আয় অনুযায়ী ব্যয় করার জন্য তাকে অর্থ ব্যয়ের পূর্ব পরিকল্পনা করতে হয়, যা বাজেট হিসেবে পরিচিত।

পরিবারের সীমিত আয়ের মধ্যে সুষ্ঠু ক্রয় নীতি অনুসরণ করে পরিবারের সব রকম চাহিদা পূরণের ব্যবস্থা করতে হয়।

(১৬) শারীরিক শিক্ষা,স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা বই Pdf download

(১৭) পৌরনীতি ও নাগরিকতা বই Pdf download

ভিতরের অংশ এবং ডাউনলোড লিংক নিচে দেয়া আছে

যে-সব তথ্য প্রকাশ বা প্রদান বাধ্যতামূলক নয়

তথ্য অধিকার আইন অনুযায়ী বাংলাদেশের নাগরিকদের বিভিন্ন প্রতিষ্ঠান সম্পর্কে তথ্য জানার অধিকার থাকলেও কিছু কিছু তথ্য প্রকাশ বা প্রদান বাধ্যতামূলক নয়। যেমন- ১। বাংলাদেশের নিরাপত্তা, অখণ্ডতাও সার্বভৌমত্বের প্রতি হুমকি হতে পারে, ২। পররাষ্ট্রনীতির কোনো বিষয়, যার দ্বারা বিদেশি রাষ্ট্রের অথবা আন্তর্জাতিক কোনো সংস্থা বা আঞ্চলিক কোনো জোট বা সংগঠনের সাথে বিদ্যমান সম্পর্ক উন্নয়ন হতে পারে,

৩ । কোনো বিদেশি সরকারের নিকট হতে প্রাপ্ত কোনো গোপনীয় তথ্য, ৪ । কোনো তৃতীয় পক্ষের বুদ্ধিবৃত্তিক সম্পদের অধিকার ক্ষতিগ্রস্ত হতে পারে, ৫ । কোনো বিশেষ ব্যক্তি বা সংস্থাকে লাভবান বা ক্ষতিগ্রস্ত করতে পারে, ৬ । প্রচলিত আইনের প্রয়োগ বাধাগ্রস্ত হতে পারে বা অপরাধ বৃদ্ধি পেতে পারে,

(১৮) বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বই Pdf download

(১৯) উচ্চতর গণিত বই pdf download

(২০) পদার্থ বিজ্ঞান বই Pdf download

(২১) রসায়ন বই Pdf download

(২২) জীব বিজ্ঞান বই pdf download

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *