স্বর্ণযুগে মুসলিম বিজ্ঞানীদের আবিষ্কার Pdf- Islamic Pdf Books

Welcome to Aazeen Of Islam

Aazeen Of  Islam.com   শুদ্ধ ইসলামী জ্ঞানের নানা উপকরণের একটি সমৃদ্ধ ভাণ্ডার এতে আপনারা অনেক শীঘ্রই পেয়ে যাবেন শত শত প্রবন্ধ, বই, ইসলামি অডিও/ ভিডিও লেকচার কোরআন তিলাওয়াত,

আরও অনেক কিছু যার জন্য আমরা প্রতিনিয়তই আপডেটের কাজ চালিয়ে যাচ্ছি।

আমাদের মূল উদ্দেশ্যঃ

১। দ্বীন প্রচার,

২।কম সচেতন মুসলিমদের মাঝে সচেতনতা সৃষ্টি করা,

৩।আমুসলিম ও নাস্তিকদের মাঝে ইসলামের সঠিক চিত্র তুলে ধরা,

৪।সকলের ভ্রান্ত ধারণার অবসান ঘটানো

আমাদের সাইটের APP

(NOW AVAILABLE ONLY FOR ANDROID )

https://drive.google.com/file/d/1Yh5xFhQ8-dLvWT5bprPtixdjDsACsinC/view?usp=sharing

“BOOK REVIEW”

১৩.৯মেগাবাইট

পেইজ সংখ্যা

৪৮০

লেখক

 সাহাদত হোসেন খান

ডাউনলোড লিকং নিচে দেয়া হলো

https://www.youtube.com/watch?v=00cSSixLJ18&t=31s

গুটিবসন্ত আবিষ্কারক আল-রাজি

মুসলিম ইতিহাসে রসায়ন চর্চার ইতিহাসে প্রকৃত রসায়নবিদ হিসাবে জাবিরের পরেই যার নাম আসে তিনি হলেন আল-রাজি। স্বর্ণযুগে জাবিরের মৃত্যুর এক শ’ বছরের মধ্যে রাজি ছাড়া তার আর কোনাে যােগ্য উত্তরসূরির জন্ম হয়নি। 

গুটিবসন্ত আবিষ্কারক রাজির পূর্ণ নাম আবু বকর মােহাম্মদ ইবনে জাকারিয়া। জন্ম তারিখ অনুসারে তিনি জাবিরের পরবর্তী যুগের হলেও মুসলিম রসায়নবিদ হিসাবে তিনিই সর্বপ্রথম বিজ্ঞানীদের দৃষ্টি আকর্ষণ করেন। 

আল-রাজি কাস্পিয়ান সাগরের দক্ষিণ তীরে ইরানের রাজধানী তেহরানের অদূরে এলবুজ পাহাড়ের দক্ষিণে রাই নামে একটি নগরীতে ৮৫ সালের ২৬ আগস্ট জন্মগ্রহণ করেন।

 এ জায়গার নামানুসারে তিনি রাজি নামে পরিচিত। 

ফারসিতে রাজি শব্দের অর্থ হলাে রাই নগরী থেকে। তাকে রাজেস’ (Rhases) বা ‘রাসিস (Rasis) বলে সম্বােধন করা হতাে। ল্যাটিন ভাষায় তিনি এ দুটি নামে পরিচিত। জাতিতে তিনি ছিলেন পার্সী। 

 রাজি ছিলেন পদার্থ বিজ্ঞানী, আলকেমিস্ট, রসায়নবিদ, দার্শনিক ও পণ্ডিত। তাকে বহুমুখী প্রতিভার অধিকারী হিসাবে গণ্য করা হয়। রাজির লেখালেখির ভিত্তিতে তার জীবনীকাররা তাকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ক্লিনিশিয়ান হিসাবে আখ্যা দিয়েছেন। 

বহু আবিষ্কারে তিনি ছিলেন প্রথম। তিনিই প্রথম গুটিবসন্ত ও হামের মধ্যকার পার্থক্য নির্ণয় করেছিলেন। এলকোহল ও কেরােসিনসহ অসংখ্য যৌগিক ও রাসায়নিক উপাদানের প্রথম উদ্ভাবক হলেন তিনি। ব্রিটিশ প্রাচ্যবিদ এডওয়ার্ড এনভাইল ব্রাউনি তাকে অন্যতম শ্রেষ্ঠ ও মৌলিক পদার্থ বিজ্ঞানী এবং একজন সিদ্ধহস্ত লেখক হিসাবে আখ্যায়িত করেছেন। রাজি চিকিৎসা, আলকেমি, সঙ্গীত ও দর্শনে মৌলিক ও চিরস্মরণীয় অবদান রেখেছেন।

স্বর্ণযুগে মুসলিম বিজ্ঞানীদের আবিষ্কার PdfDownload

 তিনি বিজ্ঞান বিষয়ক অন্তত ২ শ’ বই লিখেছেন। রাজি পার্সী, গ্রীক ও ভারতীয় চিকিৎসা জ্ঞানে সমৃদ্ধ ছিলেন। পর্যবেক্ষণ ও উদ্ভাবনের মধ্য দিয়ে চিকিৎসা বিজ্ঞানকে তিনি বহু দূর এগিয়ে নিয়ে যান। তিনি সঙ্গীত, গণিত, দর্শন ও অধিবিদ্যায় শিক্ষা লাভ করলেও চিকিৎসাকে পেশা হিসাবে গ্রহণ করেন। 

রাজি হলেন মেডিকেল রিসার্চের প্রবক্তা এবং তাকে শিশু রােগ বিশেষজ্ঞ হিসাবে গণ্য করা হয়। তিনি ছিলেন অপথালমােলজির অগ্রদূত। 

একটি সংক্রামক ব্যাধি থেকে অন্যটিকে পৃথক করতে তিনিই প্রথম হিউমরালিজম ব্যবহার করেছিলেন……