সূরা ফালাক ও সূরা নাসের মৌলিক শিক্ষা-PDF

সূরা ফালাক ও সূরা নাসের মৌলিক শিক্ষা

লেখকঃ খন্দকার আবুল খায়ের (র)

দারসে কুরআন সিরিজ-৩০

প্রকাশক খন্দকার মরুল কাদির খন্দকার প্রকাশনী

পাঠকবন্ধু মার্কেট ৫০, বাংলাবাজার, ঢাকা-১১০০ মােবা : ০১৭১১-৯৬৬২২৯

০১৯২৪-৭৩৩৮১৫

প্রকাশকাল প্রথম প্রকাশ : ফেব্রুয়ারি, ২০০৪ ইং দশম প্রকাশ : জানুয়ারি, ২০১৫ ইং

প্রচ্ছদ আনােয়ার হােসেন খান

মুদ্রণ আল-আকাবা প্রিন্টার্স ৩৬, শিরিশ দাস লেন, বাংলাবাজার

মূল্য : ৩০ টাকা

দারসে কুরআন সিরিজ তাদের জন্য

যারা কুরআনী জ্ঞান লাভ করতে চান।

যারা তাফসীর পড়ার বা শুনার সময় পান না অথচ কুরআন বুঝতে চান।

যারা বড় বড় গ্রন্থ পড়তে ধৈৰ্য্য হারিয়ে ফেলেন।

 যারা খতীব, মুবাল্লিগ ও যুক্তিপূর্ণ বক্তব্য উপস্থাপনে আগ্রহী।

এ সিরিজের বৈশিষ্ট্য

ছােট ছােট আকারে সংক্ষিপ্ত পুস্তিকা

সরল অনুবাদ ও শব্দে শব্দে অর্থ

সহজবােধ্য ভাষায় আকর্ষণীয় যুক্তি

নামমাত্র মূল্যে অধিক পরিবেশন

এ প্রয়াসের লক্ষ্য

দেশব্যাপী কুরআনী জ্ঞানের বিস্তার ঘটানাে

লক্ষ কোটি ঘুমন্ত শার্দুলদের আরেকবার জাগিয়ে তােলা।

ভূমিকা

সূরা ফালাক ও সূরা নাস আল-কুরআনের শেষ দুটি সূরা। এ সূরা দুটি আমরা প্রায় সময় নামাযের মধ্যে পড়ে থাকি। কিন্তু বুঝি না যে, আসলে কি পড়ি। কাজেই এ সূরা দুটির মাধ্যমে আমরা কি যে পড়ি তা বুঝার ও বুঝানাের জনােই আমার এ ক্ষুদ্র প্রয়াস। তবে অন্যান্য তাফসীরে আপনারা যে ব্যাখ্যা একবার পেয়ে গেছেন তা আমি বিস্তারিতভাবে লেখার চেষ্টা করিনি এবং এ সূরা দুটির মধ্যে আরাে যে বুঝার মত এবং শিক্ষাগ্রহণের মত বহু উপাদান রয়েছে সেটাই সংক্ষিপ্তাকারে এর মধ্যে তুলে ধরার চেষ্টা করেছি। | আমার আল্লাহই ভাল জানেন যে, তার বান্দারা এর থেকে কতটুকু উপকৃত হবে। তবে যদি কিছু উপকৃত হন তাহলে আমার চেষ্টাকে আল্লাহ কবুল করেছেন। বলে মনে করা যাবে আর আমি আল্লাহর প্রতি এ আশা পরিপূর্ণভাবেই রাখি যে, আল্লাহ আমার নেক আশা পূরণ করবেন।

বইটি ডাউনলোড করুন……

প্রকাশকের কথা

লেখক মাওলানা খন্দকার আবুল খায়ের সাহেব। দারসে কুরআন সিরিজ, সওয়াল জওয়াব সিরিজ ও অন্যান্য যুগজিজ্ঞাসার জবাব সহ মােট ১০০-এর অধিক বই লিখেছেন, যার মধ্য থেকে আমি এমন একখানা দারসে কুরআন সিরিজের পুস্তিকা প্রকাশ করার কাজে হাত দিয়েছি যে পুস্তিকাটি আমার দৃষ্টিতে ইসলামী আন্দোলনের কর্মীদের জন্য অত্যন্ত প্রয়ােজন বলে মনে করি। আর সত্যিকার অর্থে সূরা আল ফালাক ও সূরা আন নাসের মধ্যে যে মহা মূল্যবান শিক্ষা রয়েছে তা একমাত্র ইসলামী আন্দোলনের কর্মীরাই পড়লে ভালাে বুঝতে পারবেন।

আমি আশা করি ইসলামী আন্দোলনের কর্মী ভাই ও বােনেরা আন্দোলনের উপর টিকে থাকার জন্যে শয়তানের ওয়াস ওয়াসা কেমনভাবে আসে এবং কিভাবে তা প্রতিরােধ করা যাবে তার বাস্তব শিক্ষা এর থেকে পেতে পারবেন। এছাড়া আরাে পাবেন শয়তানের নাম আল্লাহ আল কুরআনে ১০১বার উচ্চারণ করেছেন, যার মধ্যে ১বার বলা হয়েছে খান্নাস, ১১বার বলা হয়েছে ইবলিস এবং ৮৯বার বলা হয়েছে শয়তান। এ শয়তানের মধ্যে খােদ ইবলিস, জ্বিন শয়তান ও মানুষ শয়তানের কথা উল্লেখ করা হয়েছে। এ ছােট্ট বইয়ে তার সবগুলাে আয়াত তুলে দেয়া হয়নি তবে কোন্ সূরার কত নাম্বার আয়াতে আল্লাহ শয়তান সম্পর্কে হুশিয়ার করেছেন তা এ বইয়ের শেষের দিকে তুলে ধরা হয়েছে। আপনারা ইচ্ছা করলে সূরার আয়াত নাম্বার দেখে সহজেই তা বের করে পড়তে পারবেন।

পাঠক পাঠিকাদের নিকট দোয়া চাই লেখকের যে সকল বই জনগণের চাহিদা সত্ত্বেও এখনাে প্রকাশ করা হয়নি তা যেন আল্লাহ প্রকাশ করার তাওফীক দেন এবং পাঠক পাঠিকাদের নিকট আরাে দোয়া চাই আল্লাহ যেন ইসলামী আন্দোলনের এই ত্যাগী ও একনিষ্ঠ খাদেমের সকল খেদমত কবুল। করে নেন এবং জান্নাতে উচ্চমর্যাদা দান করেন। আমীন।

ইতি

প্রকাশক