নবী ﷺ প্রীতি ও তাঁর নিদর্শনসমূহ-PDF

নবী ﷺ প্রীতি ও
তাঁর নিদর্শনসমূহ-PDF

লেখকঃ প্রফেসর ডাঃ ফাযল ইলাহী

ভূমিকা

নিশ্চয় সমস্ত প্রশংসা আল্লাহর, আমরা তাঁর প্রশংসা করি,তাঁরই কাছে সাহায্য ও ক্ষমা প্রার্থনা করি। 


আমরা আমাদের কুকম, অন্তরের অনিষ্টতা থেকে আল্লাহর নিকট আশ্রয় চাচ্ছি। তিনি যাকে হিদায়াত করেন তাকে কেউ পথভ্রষ্ট করতে পারে না। আর যাকে তিনি পথভ্রষ্ট করেন। তাকে কেউ হিদায়াত করতে পারে না। আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোন সত্য উপাস্য নেই। তিনি একক তাঁর কোন অংশীদার নেই। আমি আরাে সাক্ষ্য দিচ্ছি মুহাম্মাদ ﷺ আল্লাহর বান্দা ও রাসুল ।আল্লাহ তাঁর প্রতি,তাঁর সহচর এবং অনুসারীদের প্রতি শান্তি ও রহমত বর্ষণ করুন। সমস্ত সৃষ্টির চেয়ে রাসূল এর ভালবাসা অধিক হওয়া সকল মানুষের অবশ্য কর্তব্য। রাসুলের ﷺ ভালবাসায় ইহ-পর জগতে বৃহৎ কল্যাণ রয়েছে। কিন্তু তাঁর ভালবাসার অনেক দাবীদার তাঁর ভালবাসায়সীমা লংঘন করে,অনুরূপ ভাবে অনেকে তাঁর ভালবাসাকে সীমিত নযরে দেখে।

নিজেকে ও আমার ভ্রাত, মন্ডলীকে রাসূলের ভালবাসার গুরুত্ব,ফযল এবং তাৎপর্য জানানাের উদ্দেশ্যে এ বিষয়ে নিম্নে লিখিত প্রশ্নের ভিত্তিতে আল্লাহর সাহায্যে আলােচনা করার দৃঢ় প্রতিজ্ঞা করলাম:

১-নবী ﷺ এর ভালবাসার হুকুম কি?

২- তাঁর ভালবাসায় ইহ-পর জগতে ফল কি?

৩- তাঁর ভালবাসার নিদর্শন কি?

৪-  ঐ নিদর্শনের আলােকে সাহাবাগণ কেমন ছিলেন?

৫- আর আমরা কেমন?

এ বিষয়ে আমার আলােচনাকে তিন ভাগে ভাগ করেছি:

১- প্রথমত: সমস্ত সৃষ্টির চেয়ে রাসূলের প্রতি ভালবাসা অপরিহার্য।

২- দ্বিতীয়ত: নবী এর ভালবাসার ফল।

৩- তৃতীয়ত: তার ভালবাসার নিদর্শন।

বইটি ডাউনলোড করুন নিচে দেয়া হল


নবী ﷺ প্রীতি ও 
তাঁর নিদর্শনসমূহ-PDF




আল্লাহর ফযলে এ বিষয়ে আমার লেখা সউদী আরবের সাধারণ নিরাপত্তার দ্বীনী বিভাগের প্রতিষ্ঠান থেকে প্রকাশিত হয়েছে,অনুরূপ ভাবে কতিপয় প্রকাশক সেটিকে প্রকাশ করেছেন। আমি এটিতে দ্বিতীয় বার নজর ফিরানাের ইচ্ছা করলাম এবং আরাে কিছু সংযােজন করলাম এবং কিছু পরিবর্তন করলাম।

সর্ব শক্তিমান আল্লাহর কাছে প্রর্থনা করি তিনি যেন আমার এই কর্মকে একমাত্র তাঁর সন্তুষ্টি লাভের কারণ হিসেবে গন্য করেন এবং এটি আমার জন্য ও পাঠকের জন্য ঐ দিবসে কাজে লাগান যে দিন সন্তান ও সম্পদ কাজে আসবে না। তাঁর নিকট আরাে প্রর্থনা করি যে, তিনি যেন আমাদের সকলকে তাঁর ভালবাসা ও তাঁর প্রিয় নবীর ভালবাসা দান করেন এবং আমাদের সকলকে তাঁর সঙ্গে জান্নাতে নায়ীমে একত্রিত করেন। নিশ্চয় তিনি শ্রবণকারী ও গ্রহণকারী।  এই পুস্তিকটি বাংলা ভাষায় অনুবাদ করেছেন।

আমার প্রিয় ভাই মুকাশ্মল হক, এই অনুবাদে তার নিখাদ প্রচেষ্টা ও ঐকান্তিক পরিশ্রম সুষ্পষ্ট ভাবে পাচ্ছে,তাই তাকে আমি জানাই আমার দোয়া ও কৃতজ্ঞতা।