রাহে বেলায়াত ও রাসূলুল্লাহর ﷺ যিকর-ওযীফা PDF

রাহে বেলায়াত ও রাসূলুল্লাহর ﷺ যিকর-ওযীফা PDF

ড. খােন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর

পি-এইচ. ডি. (রিয়াদ), এম. এ. (রিয়াদ), এম.এম. (ঢাকা) অধ্যাপক, আল-হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ,

ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

চতুর্থ সংস্করণের ভূমিকা

প্রশংসা মহান আল্লাহর ও তার মহান রাসূলের উপর দরুদ ও সালাম ।

ইসলামের অন্যতম লক্ষ্য ‘তাযকিয়া’ বা আত্মশুদ্ধি । শিরক, কুফর, বিশ্বাসের দুর্বলতা, হিংসা, অহংকার, আত্মমুখিতা, কৃপণতা, নিষ্ঠুরতা, লােভ, ক্রোধ, প্রদর্শনেচ্ছা, জগম্মুখিতা ইত্যাদি ব্যাধি থেকে মানবীয় আত্মাকে পবিত্র করে বিশ্বাসের গভীরতা, আল্লাহ ও তার রাসূলের

প্রতি গভীর প্রেম, সকল মানুষের প্রতি ভালবাসা, আখিরাতমুখিতা, বিনয়, উদারতা, দানশীলতা, দয়াদ্রতা, সদাচারণ ইত্যাদি পবিত্র গুণাবলি অর্জন করে আল্লাহর | বেলায়াত বা বন্ধুত্ব অর্জন করাই মুমিনের জীবনের অন্যতম লক্ষ্য। স্বভাবতই সকল মুসলিম ঈমান ও তাকওয়ার পর্যায় অনুসারে এই লক্ষ্য কমবেশি অর্জন করেন।

এই লক্ষ্য অর্জনের পরিপূর্ণতম আদর্শ মুহাম্মাদুর রাসূলুল্লাহ

তাঁর আদর্শের পূর্ণতম অনুসরণ করে তাযকিয়া’ ও ‘বেলায়াতের সর্বোচ্চ শিখরে আরােহণ করেছিলেন তাঁর সহচরগণ। তাঁদের অনুক্রণ-অনুসরণের পূর্ণতার উপরেই নির্ভর করে মুমিনের বেলায়াতের পূর্ণতা। অনুকরণ-অনুসরণ আংশিক হলে তাযকিয়া ও বেলায়াতের লক্ষ্য অর্জনও আংশিক ও অসম্পূর্ণ হতে বাধ্য।

সুন্নাতের বাইরে ইবাদত বন্দেগি কবুল হবে না বলে অনেক হাদীসে বলা হয়েছে। যদিও পরবর্তী অনেক আলিম আশ্বাস দিয়েছেন যে,  খেলাফে সুন্নাত অনেক কর্মই আল্লাহ কবুল করে বিশেষ সাওয়াব দিবেন, কিন্তু অনেক মুমিনের মন এতে স্বস্তি পায় না। তারা সুন্নাতের বাইরে যেতে চান না।

ক্ষণস্থায়ী এই জীবন আমরা  ইবাদত বন্দেগি কতটুকুই বা করতে পারি । এই সামান্য কাজও যদি আবার বাতিল হয়ে যায় তাহলে তাে তা সীমাহীন দুর্ভাগ্য । এজন্য তারা সহীহ হাদীস দ্বারা প্রমাণিত সুন্নাত সম্মত আমল সম্পর্কে জানতে আগ্রহী। তাঁদের উদ্দেশ্যেই কুরআন কারীম, সুন্নাতে রাসূল

ও সুন্নাতে সাহাবার আলােকে বেলায়াত ও তাযকিয়ার পরিচয়, কর্ম, পদ্ধতি ও পর্যায় সম্পর্কে আলােচনার উদ্দেশ্যে ২০০৩ সালে ‘রাহে বেলায়াত’ বইটি লিখেছিলাম । প্রথম প্রকাশের পরে দু’বার পুনর্মুদ্রণ করা হয়েছে। গত কয়েক মাস যাবৎ বইটি বাজারে নেই । অনেক আগ্রহী পাঠক টেলিফোনে ও মুখে বারংবার বইটি সম্পর্কে তাগাদা দিয়েছেন। তাঁদের অনুরােধের ভিত্তিতে এবার সম্পূর্ণ নতুনভাবে বইটি ছাপা হলাে। বেশ কিছু বিষয় নতুন সংযােজন করা হয়েছে । এছাড়া সামগ্রিক বিন্যাসে পরিমার্জন ও পরিবর্ধন করা হয়েছে ।

বইটির সংশােধনে যারা পরামর্শ ও উৎসাহ প্রদান করেছেন তাদের সকলকে আল্লাহ সর্বোত্তম পুরস্কার দান করুন এবং আমাদের নগণ্য কর্ম

বইটির সাইজঃ১.৪৯ মেগাবাইট

বইটির পেইজ সংখ্যাঃ ২১৫ পেইজ

বইটি নিচ থেকে ডাউনলোড করুন ………………


রাহে বেলায়াত ও রাসূলুল্লাহর ﷺ যিকর-ওযীফা PDF