কোরআনুল কারীম-ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া



কোরআনুল কারীম-ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া

ভূমিকা

 

সমস্ত প্রশংসা বিশ্বপ্রতিপালক মহান আল্লাহ্ তা’আলার, যিনি তার পবিত্র

কুরআনে এই মর্মে ঘােষণা দিয়েছেন -অর্থাৎ, “তােমাদের কাছে একটি উজ্জ্বল জ্যোতি এসেছে এবং একটি সুস্পষ্ট গ্রন্থ”।

আল্লাহর কিতাবের প্রতি গুরুত্বারােপ ও এর প্রচার সহজ করা এবং প্রাচ্য থেকে পাশ্চাত্য পর্যন্ত মুসলিমদের মধ্যে এর বিতরণ নিশ্চিত করা এবং বিশ্বের বিভিন্ন ভাষায় এর অনুবাদ ও তাফসীর করা সম্বলিত খাদেমুল হারামাইন আশ্-শারীফাইন বাদশাহ সালমান ইবন আব্দুল আযীয আলে সাউদ-এর নির্দেশনা বাস্তবায়ন কল্পে, সর্বোপরি আমাদের বাংলা ভাষাভাষীদের সেবা প্রদানার্থে, মদীনাস্থ বাদশাহ ফাহুদ কুরআন মুদ্রণ কমপ্লেক্স সানন্দে সম্মানিত পাঠক সমীপে এই বাংলা অনুবাদ ও সংক্ষিপ্ত তাফসীর উপস্থাপন করছে।

মূলতঃ রাজকীয় সৌদি সরকারের ওয়াক্‌ফ, দাওয়াহু, ইরশাদ ও ইসলাম বিষয়ক মন্ত্রণালয় দৃঢ়ভাবে একথা বিশ্বাস করে যে, বিশ্বের গুরুত্বপূর্ণ সকল ভাষায় কুরআনুল কারীমের অনুবাদ করা, যাতে অনারব মুসলিমদের জন্য তা বুঝা সহজ হয় এবং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কর্তৃক আদিষ্ট “বালাগ” তথা পৌছে দেয়ার আহ্বান (অর্থাৎ, “আমার পক্ষ থেকে পৌছে দাও, তা একটি আয়াত হলেও”)-এর যথার্থ বাস্তবায়নের জন্য এটিই সবমি প্রচেষ্টা।

এর অনুবাদ ও সংক্ষিপ্ত তাফসীর করেছেন, ড. আবু বকর মুহাম্মাদ যারিয়া

আর কমপ্লেক্স-এর পক্ষে তা পূনর্পাঠ করেছেন, শাইখ কাউছার এরশাদ ও শাইখ মুহাম্মদ ইলিয়াছ ইবনে সালেহ আহমাদ ।

মহান আলাহ তা’আলার শুকরিয়া আদায় করছি যে, তিনি এই মহৎ কাজ সম্পন্ন করার তাওফীক দান করেছেন যা শুধুমাত্র তার সন্তুষ্টির জন্যই এবং যা দ্বারা সবাই উপকৃত হবে বলে আমরা আশা রাখি।

অবশ্যই আমরা বিশ্বাস করি পবিত্র কুরআনুল কারীমের অনুবাদ (যতই সুনিপূণ হােক না কেন) তা আল্লাহর অমীয় বাণীর মর্মার্থ পুরােপুরি আদায়ে সমর্থ নয়; কেননা অনুবাদ হলাে অনুবাদকের মেধাশক্তি দিয়ে কুরআনকে বুঝার প্রয়াস মাত্র, যার মধ্যে মানবীয় ভুল-ত্রুটি, অপূর্ণতা থাকা বিচিত্র কিছু নয়।

 

তাই সম্মানিত পাঠকদের প্রতি আমাদের অনুরােধ, যে কোন ভুল-ত্রুটি, অপূর্ণতা কিংবা প্রয়ােজনাতিরিক্ত বিষয় দৃষ্টিগোচর হলে তা নিঃসঙ্কোচে বাদশাহ ফাহদ কুরআন মুদ্রণ কমপেক্সকে অবহিত করবেন, যাতে আমরা পরবর্তী মুদ্রণে। তা সংশােধন করে নিতে পারি ।

আল্লাহই তাওফীক দানকারী, সরল পথের দিশারী ।

হে আল্লাহ! আপনি আমাদের এ প্রচেষ্টাকে কবুল করে নিন, নিশ্চয়ই আপনি সর্বশ্রোতা, সর্বজ্ঞ।

শাইখ সালেহু ইবন আব্দুল আযীয ইবন মুহাম্মাদ আলে শাইখ, মাননীয় মন্ত্রী, ওয়াফ, দাওয়াহু, ইরশীদ ও ইসলাম বিষয়ক মন্ত্রণালয়।

ও জেনারেল তত্ত্বাবধায়ক, কুরআন মুদ্রণ কমপ্লেক্স ।

 

ডাউনলোড করতে ক্লিক করুন……



খন্ড -১



খন্ড-২