প্যারেন্টিং-বইয়ের পিডিএফ লিকং

প্যারেন্টিং-(আমির জামান,নাযমা জামান)

এই আধুনিক যুগে আমার সন্তানকে কিভাবে মানুষ করবাে?

সম্পাদনা পরিষদ

ড. কায়সার মামুন

শিক্ষা বিষয়ক গবেষক

সিংগাপুর

 

ড.নাহিদা সরকার

জি.পি সিডনি

অস্ট্রেলিয়া

 

আলী আকবর

শিক্ষা বিষয়ক গবেষক

অমেরিকা

 

মেরিনা সুলতানা

আরলি চাইল্ডহুড এডুকেটর

ক্যানাডা

বইটি পিডিএন ডাউনলোড করতে নিচে যান……

বইটি সম্পর্কে কিছু জেনে নিন ……

আস্সালামু আলাইকুম সকল প্রশংসা মহান আল্লাহ রসুল আলামীনের যিনি আমাদের নিকট আল-কুরআন পাঠিয়েছেন জীবন পরিচালনার জন্য একটি পরিপূর্ণ দিকনির্দেশনা (গাইডলাইন) হিসেবে এবং মুহাম্মাদ (সাঃ)কে পাঠিয়েছিলেন সেই গাইডলাইন বাস্তবায়ন করে দেখানোর জন্য ।

আমরা মা-বাবারা সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করে কত কষ্টই না করে যাচ্ছি। কিন্তু বাস্তবে দেখা গেছে যে সঠিক দিক নির্দেশনার অভাবে অনেক ছেলেমেয়েরাই মা-বাবার নিয়ন্ত্রণের বাহিরে চলে যাচ্ছে।

এমন অনেক ঘটনাই ঘটেছে যে সন্তানদের উপর সঠিক সংশােধন প্রক্রিয়া প্রয়োগ না করার কারণে সন্তান মা-বাবার অবাধ্য হয়ে গেছে।

এসব পরিস্থিতিতে নিরাশ হওয়া যাবে না । অবশ্যই প্রত্যেকটা সমস্যার একটা সু-সমাধান রয়েহে। এ সমস্যার মূল কারণ কী এবং তার সমাধান কিভাবে করা যাবে তা নিয়ে আমাদের চিন্তা করতে হবে।

আমাদের ১২ বছরের চিন্তা ও গবেষণার ফলাফল এ বইটিতে উপস্থাপন করার চেষ্টা করেছি। এই বইটিতে কোন theory বা তত্ত্বকথা আলােচনা করা হয়নি, বরং  সব practical তথা বাস্তবধর্মী বিষয় আলোচনা করা হয়েছে।

বাস্তব অভিজ্ঞতার আলােকে একের পর এক ঘটনা তুলে ধরে তার একটি সঠিক সমাধান বের করার চেষ্টা করা হয়েছে। সুরা মুনাফিন এর ৯ নং আয়াতে মহান আল্লাহতালা আমাদেরকে সতর্ক করে বলেছেন “মু’মিনগণ! তােমাদের ধন-সম্পদ ও সন্তান-সন্ততি যেন তােমাদেরকে আল্লাহর স্মরণ থেকে ফিরিয়ে না রাখে।”

আবার সূরা আত-তাগাবুন এর ১৫ নং আয়াতে আল্লাহতাআলা বলেছেন “তােমাদের ধনসম্পদ ও সন্তান-সন্ততি তাে কেবল পরীক্ষা স্বরূপ। আর আগ্লাহর কাছে রয়েছে

মহাপুরস্কার।

সন্তান-সন্ততির ভবিষ্যতের কথা চিন্তা করে আমরা কত কিছুই না করছি । আর সেই সন্তান যদি সত্যিকার অর্থে মুসলিম না হয় তাহলে আমাদেরকে আখিরাতের ময়দানে কঠিন জবাবদিহিতা করতে হবে এবং এই সন্তানই কিয়ামতের দিন তার মা-বাবার বিরূদ্ধে সাক্ষী দেবে। তাই আমরা যেন সন্তানের ভবিষ্যৎ নিয়ে একমুখী (one-way) চিন্তা না করি।

 

প্যারেন্টিং-বইয়ের পিডিএফ

 

আমরা যদি এই বইটি থেকে প্রকৃতভাবে উপকৃত হতে চাই তাহলে বইটি একবার পড়েই যেন রেখে  না দেই।

একটু কষ্ট হলেও বইটি কয়েকবার মনােযোগ দিয়ে পড়ি এবং বোঝর চেষ্টা করি। যে বিষয়গুলো পাঠকের কাছে জরুরী বলে মনে হয় সেগুলো হাইলাইটার পেন দিয়ে হাইলাইট করি।

বিষয়গুলো গভীরভাবে চিন্তা করি এবং অন্যদের সংগেও শেয়ার করি। আমাদের লেখা বইগুলোর উর্দেশ অন্যান্য গতানুগতিক বইয়ের মতাে নয়। এটি আমাদের মত সাধারণ মুসলিমদের জন্য কুমন-সুন্নাহর আলােকে একটি Exercise Book এবং সেই সাথে একটি গাইডলাইন ।

আমাদের উদ্দেশ্য সন্তানদের নিয়ে একটি সুখী ও সুন্দর পরিবার গঠন, এবং একই সাথে একটি সুন্দর সমাজ ও দেশ গঠন, যাতে এই পৃথিবীতে সফল হওয়া যায় এবং একই সংগে পরকালেও সফল হওয়া যায়।