আল-কুরআনুল কারীম-ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ

তরজমা ও সম্পাদনা

শামসুল উলামা বেলায়েত হােসেন

মাওলানা আবদুর রহমান কাশগরী

মুহমদ মাহমুদ মুস্তফা শাবান

শামসুল উলামা মুহম্মদ আমীন ‘আব্বাসী

ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ

প্রিন্সিপাল ইব্রাহীম খাঁ

ডক্টর সিরাজুল হক

ডক্টর কাজী দীন মুহম্মদ

মাওলানা ফজলুল করীম

এ.এফ.এম. আবদুল হক ফরিদী

আহমদ হুসাইন

মাওলানা আলাউদ্দীন আল আজহারী

অধ্যক্ষ এ.এইচ, এম, আবদুল কুদ্স

মাওলানা মীর আবদুস সালাম

অধ্যাপক শাহেদ আলী

মাওলানা মুহাম্মদ এমদাদ উল্লাহ্

হাফেজ মঈনুল ইসলাম

আবুল হাশিম

এখান থেকে ডাউনলোড করুন

প্রকাশকের কথা

আল-কুরআন আসমানী কিতাবসমূহের মধ্যে সর্বশেষ কিতাব।

ইহা কিয়ামত পর্যন্ত সকল মানুষের জন্য একমাত্র হিদায়াত – পথনির্দেশক গ্রন্থ।

ইহা মানব জাতির কল্যাণ ও নাজাতের একমাত্র পাথেয়।

 

বাংলা ভাষা পৃথিবীর এক বৃহৎ মুসলিম জনগােষ্ঠীর ভাষা। এই বৃহৎ জনগােষ্ঠী যাহাতে মাতৃভাষায় এই মহাগ্রন্থ অনুধাবন করিতে পারে, সেই লক্ষ্যেই সাবেক ইসলামিক একাডেমী বাংলা ভাষায় আল-কুরআনুল করীমের তরজমা প্রকাশের উদ্যোগ গ্রহণ করে।

 

বাংলা ভাষায় অনূদিত ও প্রকাশিত কুরআন শরীফের তরজমাসমূহের মধ্যে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ প্রকাশিত অনুবাদ ‘আল-কুরআনুল করীম’ নির্ভরযােগ্য অনুবাদ হিসেবে সর্বত্র গৃহীত ও সমাদৃত হইয়া আসিতেছে।

 

এই অনুবাদ প্রথম প্রকাশিত হয় ১৯৬৮ সালের ফেব্রুয়ারি মাসে। দেশের তৎকালীন স্বনামখ্যাত ‘আলিম, ভাষাতত্ত্ববিদ, সাহিত্যিক ও ইসলামী চিন্তাবিদগণ এই অনুবাদকর্মের সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন। দেশ ও বিদেশের অগণিত পাঠকের পরামর্শের ভিত্তিতে ১৯৯৩ সালে সপ্তদশ মুদ্রণের সময় অনুবাদ পরিমার্জন করা হয়।

 

এই পরিমার্জন কার্যটিও দেশের শীর্ষস্থানীয় ১৯ জন আলিম ও শিক্ষাবিদ সমন্বয়ে গঠিত ‘সম্পাদকমণ্ডলী দ্বারা সম্পন্ন হয়। পরবর্তী সময়ে অষ্টাদশ মুদ্রণের প্রাক্কালে পাঠকমহলের পরামর্শের ভিত্তিতে ১৮ সদস্য বিশিষ্ট সম্পাদকমণ্ডলী দ্বারা অনুবাদ আরও স্বচ্ছ, সুন্দর, নির্ভুল ও সাবলীল করার লক্ষ্যে কিছু সংশােধন ও টীকা সংযােজন করা হয়।

 

 

 

বর্তমান সংস্করণ পর্যায়েও পাঠকমহলের পরামর্শের ভিত্তিতে প্রযােজ্য ক্ষেত্রে পরিমার্জন করা হইয়াছে। ইহার পরও সচেতন পাঠক-পাঠিকাদের নজরে কোন ভুলত্রুটি ধরা পড়িলে আমাদিগকে অবহিত করিবার জন্য সবিনয় অনুরােধ জানাইতেছি। আমরা তাহা যথাসময়ে সংশােধনের ব্যবস্থা করিব

ইনশাআল্লাহ্।

 

 

আল-কুরআনুল করীমের সম্মানিত পাঠকবর্গের বহু দিনের চাহিদা ও প্রত্যাশার প্রেক্ষিতে একটি সহজে বহনযােগ্য সংস্করণ প্রকাশের প্রয়ােজনীয়তা উপলব্ধি করিয়া আমরা এই সংস্করণটি ষষ্ঠবারের মত প্রকাশ করিলাম,বিভিন্ন পর্যায়ে আল-কুরআনুল করীম তরজমা, সম্পাদনা ও প্রকাশের সাথে যাহারা সংশ্লিষ্ট ছিলেন এবং অনুবাদকর্মকে সুন্দর ও নির্ভুল করার জন্য যে সকল পাঠক বিভিন্ন সময় পরামর্শ দিয়া সহযােগিতা করিয়াছেন, তাঁহাদের সকলের প্রতি আমরা আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করিতেছি।

 

তাহাদের দুনিয়া ও আখিরাতের কল্যাণের জন্য আল্লাহ্ রাব্দুল আলামীনের নিকট মুনাজাত করি।

মহান আল্লাহ আমাদের সকল নেক প্রচেষ্টা কল করুন। আমীন!

মােহাম্মদ আবদুর রব

পরিচালক, প্রকাশনা বিভাগ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ