ইনিভার্সিটির ক্যান্টিনে-পিডিএফ

ইনিভার্সিটির ক্যান্টিনে-ড. মুহাম্মাদ ইবনে আবদুর রহমান আরিফী {পিডিএফ}

মূল

ড. মুহাম্মদ বিন আব্দুর রহমান আরিফী

প্রভাষক, কিং সউদ ইউনিভার্সিটি, রিয়াদ, সৌদিআরব

ভাষান্তর

মাওলানা মাহমুদুল হাসান শিক্ষক, মাহাদুর রাবেয়া দারুল উলুম গােয়ালদী

সােনারগাও, নারায়ণগঞ্জ

মাহমুদুল হাসান

জন্ম ২৩ জুন ১৯৮২। গ্রামের বাড়ি চাঁদপুর জেলার অন্তর্গত শাহরাস্তি থানার দেবকরা গ্রামে। পিতা মাে. আবুল হােসেন ছিলেন সেনাবাহিনীর লোক সেই সূত্রে এক যাযাবর জীবন। শৈশব কেটেছে নানা জায়গায়, যেখানেই গেছেন লেফট-রাইট আর দড়াম আওয়াজের স্যালুট তার পিছু পিছু ছুটেছে। পরিবারে অন্যান্য সদস্যদের ইচ্ছে ছিল তাকে সেনা অফিসার বানানাের।

কিন্তু নাতিকে হাফেয বানানাের অসিয়ত ছিল মরহুম দাদা ওসমান গণির। মা ফেরদৌস বেগমের আশাও ছিল তাই। সুতরাং রাইফেল-উর্দির স্বপ্নকে চিরতরে বিদায় দিয়ে তাকে যেতে হয়েছিল হিফজখানায়। ভর্তি হতে হয়েছিল ঢাকা জেলার শেষ প্রান্তে সাভারের সবচেয়ে পুরনাে ও ঐতিহ্যবাহী মাদরাসা- জামেয়া মাদানিয়া রাজফুলবাড়িয়ায়।

হিফজ শেষ করে কিতাব বিভাগের প্রথম ক্লাশে পড়া অবস্থায় দীর্ঘ এক বন্ধ।


কেটেছিল দূর সম্পর্কের এক মামার বাড়িতে। সে বাড়ির বুক সেলফ থেকে প্রথমে নানা রকম বই  পড়ার সুযােগ হয়েছিল তার। চেতনার উন্মেষ

ঘটিয়ে দিয়েছিল বুক সেলফের সেই বইগুলাে। পরে  নজরুল ইসলাম পথিক নামের নিভৃতচারী এক |সাহিত্যিক সুহৃদের মাধ্যমে লেখালেখির হাতেখড়ি  ও প্রাথমিক কসরতটা হয়েছিল।  উপরি উক্ত মাদরাসা থেকেই তিনি ২০০৫ সালে  দাওরায়ে হাদিস পাস করেছেন। শিক্ষকতাও করেছেন সেই মাদরাসায়। এখনাে নিয়ােজিত আহেন একই পেশায়।

মুহাম্মদ দিলাওয়ার হুসাইন পরিচালক, হল একশন

বইটি নিচ থেকে ডাউনলোড করুন ……………

ইনিভার্সিটির ক্যান্টিনে-পিডিএফ

বইটির সাইজঃ ৫.৬৭ মেগাবাইট

বইটির পেইজ সংখ্যাঃ ১৩২ পৃষ্ঠা