আল-কুরআনে নারীদের ২৫ সূরা-মোয়াল্লিমা মোরশেদা বেগম

আল-কুরআনে নারীদের ২৫ সূরা-মোয়াল্লিমা মোরশেদা বেগম,বাংলাদেশে এই প্রথম নারীদের উপর  ব্যতিক্রম আল-কুরআনের বিশেষ সংকলন।

প্রকাশক

নারী প্রকাশনী ১১/১ ইসলামী টাওয়ার (৩য় তলা),

বাংলাবাজার, ঢাকা-১১০০ মােবাইল : ০১৭১৫-৭৬৮২০৯, ০২-৯৫৭১০৯২

প্রকাশকাল : জুন ২০১৪ ইং মুদ্রণে : ক্রিয়েটিভ প্রিন্টার্স

মূল্য : ৬৫০.০০ টাকা।

www.peacepublication.com

বইটির পেইজ সংখ্যাঃ-৪১৮ পাতা

বইটির সাইজঃ- ১৪ মেগাবাইট

বইটি ডাউনলোড করুন নিচের থেকে…………

আল-কুরআনে নারীদের ২৫ সূরা-মোয়াল্লিমা মোরশেদা বেগম

প্রকাশকের কথা

الحمد لله رب العاليين. والعاقبة للمتقين. والضلو والسلام

على سير الممسلين. وعلى آله وأصحابه أجمعين. أما بعد

মহান রাব্বল আলামীন মহাগ্রন্থ আল-কুরআন মানুষের হেদায়াতের জন্য মুক্তির দিশারী হিসেবে অবতীর্ণ করেছেন। কিয়ামত পর্যন্ত মানব জাতির পথ নির্দেশিকা হিসেবে আল-কুরআন মানবজাতির জন্য আল্লাহর পক্ষ থেকে এক বিরাট নিয়ামত। মানুষের ব্যক্তি জীবন থেকে শুরু করে রাষ্ট্রীয় জীবনসহ সকল দিক ও বিভাগে রয়েছে আল-কুরআনের দিক নির্দেশনা। মানুষের কিসে কল্যাণ ও মুক্তি তা একমাত্র তিনিই জানেন, যিনি তার স্রষ্টা। তাই দুনিয়ার জীবন সুচারুরূপে ও সুবিন্যস্তভাবে মহান রবের নির্দেশিত পথে অতিবাহিত করে আখেরাতের জীবনে সার্বিক কল্যাণ ও পূর্ণ সাফল্য অর্জনের মাধ্যমে আল্লাহ তায়ালার সন্তুষ্টি লাভের প্রধান আলােকবর্তিকা আল কুরআন। নারী-পুরুষ নির্বিশেষে সকল মানুষকে আল-কুরআন সঠিক পথের দিশা দিয়ে থাকে। নারী-পুরুষ উভয়ই আল্লাহ তায়ালার প্রিয় সৃষ্টি । তাঁর রহমত ও দানের ব্যাপারে তিনি যেমন তার সষ্টির মধ্যে কোনাে পার্থক্য করেন নি, তেমনি তার বিধানে নারী-পুরুষের অধিকার ও মর্যাদার মধ্যেও কোনাে তারতম্য রাখেননি।

জাহেলিয়াতের সেই নিষ্ঠুর বর্বরতা, অভিশাপ, লাঞ্ছনাকর জীবন থেকে নারী জাতিকে আল-কুরআন মর্যাদার সর্বোচ্চ আসনে অধিষ্ঠিত করেছে। ইসলাম নারীকে যে সম্মান, মর্যাদা ও অধিকার দিয়েছে, পৃথিবার ইতিহাসে আর কোনাে ধর্ম, রাষ্ট্র, সভ্যতা নারীকে তাদের প্রকৃত মর্যাদা, অধিকার দিতে পারে নি, কোনাে দিন পারবেও না। আজ বিশ্বব্যাপী নারী আন্দোলন, নারী অধিকার ও তথাকথিত প্রগতিশীল নারী মুক্তি বিভিন্ন শ্লোগান নারীদেরকে ইসলাম প্রদত্ত অধিকারের বিরুদ্ধে মুখােমুখী দাঁড় করিয়ে দিচ্ছে। তথাকথিত প্রগতিশীলদের বিভ্রান্তিকর তথ্য সন্ত্রাসের মাধ্যমে নারী সমাজকে নিয়ে যাচ্ছে অন্ধকার পথে, পশুত্বের এক মারাত্মক ও ঘৃণ্য পর্যায়ে নারীকে পরিণত করা হচ্ছে ভােগ্য পণ্যে। আর এটা সম্ভব হচ্ছে মুসলিম নারীদের ইসলাম সম্পর্কে অজ্ঞতা, কুরআনহাদিস থেকে দূরে থাকা, কুরআন তাদেরকে যে মর্যাদা, অধিকার দিয়েছে সে সম্পর্কে না জানার ফলে। কুরআন নারী জাতিকে এত মর্যাদা ও অধিকার দিয়েছে যে, তা কোনাে কোনাে ক্ষেত্রে পুরুষের তুলনায় অনেক বেশি। আল-কুরআনে মহিলা বিষয়ক পঁচিশ সূরা শিরােনামে এই গ্রন্থটি মহিলাদের অধিকার, মর্যাদা, সম্মান বিষয়ে যে বর্ণনা এসেছে তারই একটি নমুনামাত্র।

পাঠকদের মনে প্রশ্ন জাগতে পারে, আল কুরআনে কী শুধু ২৫টি সূরাতেই মহিলাদের বিষয়ে আলােচনা করা হয়েছে? বিষয়টি আসলে তা নয়। আলকুরআনে অনেক সূরাতেই মহিলা সংক্রান্ত আয়াত রয়েছে। আমরা এ গ্রন্থে শুধু যে সূরাগুলােতে তুলনামূলক অধিক হারে মহিলা বিষয় সম্পর্কিত আলােচনা এসেছে সেগুলােকেই নির্বাচিত করেছি। সেই সাথে সূরার নামকরণ, শানে নুযুল, ব্যাখ্যা সংযােজন করেছি যাতে বিষয়টি বুঝতে সহজ হয়। এ গ্রন্থে আমরা বিষয়গুলাের ধারাবাহিকতা রক্ষা না করে সূরার ধারাবাহিকতা রক্ষা করেছি। “আল-কুরআনে নারীদের ২৫ সূরা” গ্রন্থটি সম্পাদনার ক্ষেত্রে যে ভুলত্রুটি রয়েছে তা সচেতন পাঠকগণ আমাদের অবহিত করলে পরবর্তী সংস্করণে শুধরানাের ক্ষেত্রে সচেষ্ট থাকব। এই গ্রন্থ সংকলনের ক্ষেত্রে যে সকল তাফসীর গ্রহের সহযােগিতা নেয়া হয়েছে তার তালিকা দেয়া হলােঃ

১. তাফসীরে ইবনে কাসীর- আল্লামা ইবনে কাসীর রহ

২. মাআরেফুল কুরআন- মুফতী মুহাম্মদ শফী রহ.

৩.তাফহীমুল কুরআন- সাইয়েদ আবুল আলা মওদূদী রহ.

৪. কুরআনুল করীম- ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ

৫. বায়নুল কুরআন- শাহ আশরাফ আলী থানবী রহ.

৬. তাফসীরে মাযহারী- কাযী ছানা উল্লাহ পানী পথি রহ,

৭. তাদাব্বরে কুরআন- আমীন আহসান ইসলাহী

৮. সিহাহ্ ছিত্তাহ হাদিস সংকলন

৯. চল্লিশ হাদীসে কুদসী- ড. ইযযুদ্দীন ইবরাহীম রহ.

১০. মিশকাত

১১. হাদীসসমূহের ক্রমিক নাম্বার মাকতাবাতুশ শামেলাহ থেকে গ্রহণ করা হয়েছে। পরিশেষে “আল-কুরআনে নারীদের ২৫ সূরা” গ্রন্থ পাঠ করে পথ হারা, অধিকার বঞ্চিত নারী সমাজ ইসলাম প্রদত্ত অধিকার সম্পর্কে সচেতন হলেই আমাদের শ্রম সার্থক হবে। মহান আল্লাহ আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টাকে কবুল করুন।

আমীন!