অন্য পথের কন্যারা-ইসলামিক বই pdf

অন্য পথের কন্যারা 

(আমেরিকান তরুণীদের ইসলাম গ্রহণের কাহিনী) (DAUGHTERS OF ANOTHER PATH)

CAROL L. ANWAY

M.S.Ed.

অনুদিত

মােঃ এনামুল হক

প্রকাশক

এস এম রইসউদ্দিন

পরিচালক (প্রকাশনা) 

বাংলাদেশ কো-অপারেটিভ বুক সােসাইটি লিঃ

“বইয়ের কিছু অংশ পড়ে নেই “

ভিন্ন পথের কন্যারা

আমেরিকায় মেয়েদের মুসলমান হওয়া সে হয়তাে Mall (বড় দোকানপাটের নির্দিষ্ট এলাকা)-এ কেনাকাটা করছে, গাড়ি চালাচ্ছে বা চড়ছে, বিশ্ববিদ্যালয়ে পড়াশােনা করছে বা কোন অফিসে কাজ করছে। তার পােশাক-আশাক ভদ্র, একখানা রুমাল তার মাথা ঢেকে রেখেছে- তার মুখ ও কজির নীচের হাতের অংশ ছাড়া কিছুই আর উন্মুক্ত নয় (ক্ষেত্র বিশেষে তার মুখও ঢাকা থাকতে পারে)। সে এমন পােশাক পরে, যা পরিপাটি কিন্তু পরিস্ফুটিত করে না (দেহকে) এবং কখনাে কখনাে বিদেশী ফ্যাশন বা পােশাক-পরিচ্ছদ বলেই মনে হয়। আমাদের সমাজে খুব সহজেই তাকে আলাদা করে নজরে পড়ে এবং সাথে সাথেই ‘অদ্ভুত ধর্ম’, সন্ত্রাসী’, ‘মৌলবাদী, রহস্য’, ‘বিদেশী’ এবং পেট্রোলিয়াম শিল্প’- এই ধরনের শব্দগুলাে মাথায় আসে এবং সে আমাদের বেশ অস্বস্তি ও ব্রিতকর অবস্থায় ফেলে।

নিচ হতে ডাউনলোড করুন

অন্য-পথের-কন্যারা-–-এনামুল-হকDownload

এক ধরনের কর্কশ বাচনভঙ্গী শােনার আশা করে কেউ হয়তাে অবাক হতে পারেন যদি তাকে যে কোন আমেরিকানের মতাে শােনায় … উম্। কৌতূহলী পথচারী জিজ্ঞেস করতে পারেন, “তােমার বাড়ি কোথায়?” সে উত্তর করতে পারে, “TOLED0, OHIO.” আবার সে অন্য কোন শহরের কথাও বলে থাকতে পারতাে।

কিছুটা চুপসে নিয়ে পথচারী বলতে পারেন, ‘ওহ্ সত্যি?’ এটা অনুধাবন করে যে সে আমাদেরই একজন।

ক্রমবর্ধমান হারে আমেরিকায় এবং কানাডায়, আমেরিকায় জন্মগ্রহণকারী মেয়েরা ইসলাম ধর্ম গ্রহণ করেছে এবং ইসলামের অন্য যে কোন অনুসারীর মতােই নিজেদেরকে তারা মুসলিম বলে থাকে। অনেকেই বাইরে বেরােয় হিজাব পরে (মাথা ঢেকে)। অন্যরা ঢাকাটাকে এতাে জরুরী মনে করে না। সুতরাং কম দৃষ্টি আকর্ষণ করে, কিন্তু তারাও আমেরিকার এবং কানাডার ক্রমবর্ধমান ধর্মান্তরিতদের দলভুক্ত।

কেউ নিশ্চিতভাবে জানে না যে, পৃথিবীর ১০০ কোটি মুসলমানের কতজন আমেরিকায় ও কানাডায় বসবাস করে তবে WASHINGTON D.c-র AMERICAN MUSLIM COUNCIL-এর মতে, অভিবাসী এবং আমেরিকায় জন্মগ্রহণকারী ধর্মান্তরিতদের নিয়ে এই সংখ্যা ৬০ থেকে ৮০